অতিরিক্ত ভাড়া আদায়, মাঠে নেমেছে প্রশাসন

সোহানুর রহমান, দীঘিনালা প্রতিনিধি: বাধ্যবাধকতা থাকলেও খাগড়াছড়ির আন্তঃজেলা রুটের যানবাহনে অতীতের চেয়ে ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছে যানবাহন চালকেরা। যাত্রীদের অভিযোগ নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত টাকা নিচ্ছে স্থানীয় যানবাহন মালিকরা। জনসাধারণের এমন ভোগান্তি লাঘবে দেরিতে হলেও মাঠে নেমেছে প্রশাসন।

নিয়ম অনুযায়ী প্রতিটি বাস এবং কাউন্টারে থাকবে ভাড়ার তালিকা। কিন্তু সেই নিয়ম মানার বালাই নেই খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার আন্তঃজেলা রুটের সিএনজি ও মাহিদ্রা স্টেশনগুলোতে। টানা সরকারি ছুটি ও বিভিন্ন উৎসব এলেই চালকেরা যে ভাড়া দাবি করে তাই পরিশোধ করতে হয় যাত্রীদের। জ্বালানির দাম বৃদ্ধির পর সরকার যতটুকু ভাড়া বাড়ানোর অনুমতি দিয়েছে তার চেয়েও বেশি ভাড়া আদায়ের অভিযোগ এসব যানবাহন ও মালিকদের বিরুদ্ধে।

যাত্রীরা বলছেন, আমরা চার্ট অনুযায়ী ভাড়া দেব। কিন্তু কোনা চার্ট না দেখিয়েই অতিরিক্ত ভাড়া আদায় করছে। তারা কোনো চার্টই প্রকাশ করে নাই। এই অতিরিক্ত ভাড়া দেওয়া আমাদের জন্য কষ্টকর। গেল ইদ ও বৈসাবি উৎসবকে কেন্দ্র করে অতিরিক্ত ভাড়া আদায়ে অতিষ্ঠ যাত্রীরা।

চালকরা বলছেন, মালিকরা সরবরাহ না করায় ভাড়ার তালিকা টাঙানো হয়নি। দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি ও উৎসবে খরচ বেড়ে যাওয়ায় সাময়িক কয়েকদিন অতিরিক্ত ভাড়া দাবি করা হচ্ছে।

এসব অভিযোগ আমলে নিয়ে মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা প্রশাসন।

উপজেলার আন্তঃজেলা রুটে অভিযান পরিচালকারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবুল হাসনাত খাঁন বলেন, আমরা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করছি। এখানে দেখা হচ্ছে কিছু মাহিদ্রা চালক অতিরিক্ত ভাড়া আদায় করছে। আমরা যাত্রীদের সাথে কথা বলে প্রমাণ পেলে তাদের জরিমানা করছি।

তিনি আরো বলেন, ‘বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে অতিরিক্ত ভাড়া আদায় করে জনভোগান্তি সৃষ্ঠি করার সুযোগ নেই। নিদ্ধারিত ভাড়ার বাহিরে অতিরিক্ত ভাড়া আদায় করলে সংশ্লিষ্ঠ আইনে ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন। আগামীতে এ ধরনের অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।’

এসময় অতিরিক্ত ভাড়া আদায় সহ সড়ক ও পরিবহন আইন অমান্য করায় সড়ক পরিবহন আইন-২০১৮ মতে ০৩টি মামলায় ০১ হাজার ২শত টাকা অর্থদন্ড আদায় ও সতর্ক করা হয়েছে।