রামুর হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের দানবীর ফারুখ আহমদের ২২ তম মৃত্যুবার্ষিকী পালিত

রামু প্রতিনিধি: কক্সবাজার জেলার রামু উপজেলার কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, বিশিষ্ট শিল্পপতি ও দানবীর মরহুম ফারুখ আহমদের ২২ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার, ১২ জুন সকাল ১০ টায় বিদ্যালয় মিলনায়তনে স্মরণ সভায় বক্তারা বলেছেন, মরহুম আলহাজ্ব ফারুখ আহমদ একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ি হয়েও শিক্ষার প্রসার ও জনকল্যাণে নিজেকে উৎসর্গ করেছিলেন। রামুর অবহেলিত জনপদ কাউয়ারখোপে তিনি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করে পুরো এলাকা আলোকিত করেছেন। তিনি ছিলেন সত্যিকারের দেশ প্রেমিক। তাঁর অবদান এ জনপদের প্রতিটি মানুষ আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করে যাবে।

স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ওসমান সরওয়ার মামুন। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক লুৎফুন নাহারের সভাপতিত্বে ও সহকারি শিক্ষক মোস্তফা কামালের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিদ্যালয় পরিচালনা কমিটির দাতা সদস্য শহিদুল্লাহ সিকদার, সদস্য নুরুল ইসলাম নাহিদ, অভিভাবক সদস্য দিলিপ ধর, মাস্টার সিরাজুল ইসলাম, শিক্ষানুরাগী সদস্য আবদুল মান্নান, রামু প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ।

বিদ্যালয়ের শিক্ষকদের পক্ষে বক্তব্য রাখেন- সিনিয়র শিক্ষক প্রনব বড়ুয়া, ছৈয়দ আলম, মোহাম্মদ আবদুল্লাহ, সরওয়ার কামাল ও দেবাশীষ চক্রবর্তী। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন- নবম শ্রেণির ছাত্রী সাবরিনা আহমদ, অষ্টম শ্রেণির ছাত্রী আরফিন আবরার রিম। ইসলামী সংগীত পরিবেশন করেন, অষ্টম শ্রেণির ছাত্রী সাঈমা জান্নাত ও ইয়াছমিন আক্তার। সভায় এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, অভিভাবক, বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

স্মরণ সভার পূর্বে সকাল আটটায় বিদ্যালয় মিলনায়তনে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আলহাজ্ব ফারুখ আহমদের আত্মার মাগফেরাত কামনায় কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য রামুর কাউয়ারখোপ ইউনিয়নের কৃতিসন্তান বিশিষ্ট শিল্পপতি মরহুম আলহাজ্ব ফারুখ আহমদ মেঘনা সী ফুডস এর স্বত্ত্বাধিকারি ছিলেন। তিনি ১৯৭৫-৭৬ সনে সর্বাধিক রপ্তানিকারক হিসেবে রাষ্ট্রপতি পদক এবং জাতীয় অর্থনীতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ চারবার সিআইপি নির্বাচিত হন। তিনি একক অনুদানে প্রতিষ্ঠা করেন অনেক শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠান। যার মধ্যে কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয় উল্লেখযোগ্য।