প্রথম বারের মত থানচি কলেজ নতুন কেন্দ্রের এইচএসসি পরীক্ষার্থীদের অংশ গ্রহণ

মোঃ শহিদুল ইসলাম শহীদঃ বান্দরবান জেলার থানচি উপজেলা একমাত্র কলেজ থানচি কলেজে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে এইচএসসি পরীক্ষা ২০২৪।

৯ই জানুয়ারি ২০১৭ প্রতিষ্ঠা হয়, এরপর থেকে আর পিছনে থাকাতে হয়নি ১১এপ্রিল ২০১৮ অনুমোদন, পাঠদান ২৪অক্টোবর ২০১৮EIINপ্রাপ্তী২৮নভেম্বর২০১৮, একাডেমিক স্বীকৃতি ২৭ফেব্রুয়ারি২০২৪, পরিক্ষার কেন্দ্র অনুমোদন ৫ই জুন ২০২৪।

উল্লেখ্য যে ২০১৭সালে ২৫জন ছাত্র ছাত্রী নিয়ে উপজেলার পরিত্যক্ত ভবনে ক্লাস শুরু হয়, পরবর্তী কলেজের একাডেমিক ভবন ১টি, ছাত্রী হোস্টেল ১টি, ছাত্রদের জন্য সেমি পাকা টিনসেট ১৫জন করে মোট ৩০জনের ধারন ক্ষমতা সম্পন্ন ২টি ছাত্রাবাস নির্মাণ করা হয়েছে।

আরো জানা যায় যে চলমান রয়েছে কলেজের উন্নয়নে আরো প্রকল্প যা শিক্ষা প্রোকৌশল অধিদপ্তর কর্তৃক ৪তলা বিশিষ্ট ১তলা ভবন নির্মাণ কাজ, কলেজের সীমানা প্রাচীর নির্মাণ এবং ছাত্রদের জন্য ৩লা বিশিষ্ট,দুই তলা হোষ্টেল নির্মাণ কাজ যা জুলাই ২০২৪ এর মধ্যে শুরু হবে।

উপজেলার একমাত্র কলেজটি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি (সাবেক মন্ত্রী)বীর বাহাদুর উশৈসিং এমপির ঐকান্তিক প্রচেষ্টায়, প্রতিষ্ঠাকালীন সভাপতি ক্যহ্লাচিং মারমা,উপজেলা চেয়ারম্যান ও কলেজ ম্যানেজিং কমিটির সভাপতি থোয়াই হ্লা মং মারমা, কলেজ অধ্যক্ষ ধমিনিক ত্রিপুরার সার্বিক পরিচালনা নিরলস প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে থানচি কলেজ।

কলেজের অধ্যক্ষ ধমিনিক ত্রিপুরা এনজিও নির্বাহী পদে কাজ করায় ব্যবস্থাপনা সম্পর্কে ভালো অভিজ্ঞতা রয়েছে, তিনি দেশে বিদেশে সফর করে প্রশিক্ষণ গ্রহণ করেন, থানচি কলেজে যোগদানের পূর্বে বান্দরবান ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজে ১১বছর শিক্ষকতা করছেন, জাবি থেকে রাষ্ট্র বিজ্ঞানে বিএসএস(অনার্স)এম.এস.এস করেছেন।

জেনে রাখা ভালো যে ২০২০/২১এ রাজস্থলী ২২/২৩এ রুমা সাঙ্গু সরকারি কলেজে পূর্বে এইচএসসি পরীক্ষা দিতে হয়েছে।

২০২৪ ছেলে-৫৪ মেয়ে-২৯ জন।২০২৩-ছেলে৫৭,মেয়ে৩৭।২০২২এ ছেলে ১৩ মেয়ে ১০।